Home | Webmail | FAQ | Contact

 

Menu

সংবাদ বিজ্ঞপ্তি - জাতীয় বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি উদ্বোধন

১২ ফেব্রুয়ারি, ২০১৭
সংবাদ বিজ্ঞপ্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি উদ্বোধন


আজ ১২ ফেব্রুয়ারি ২০১৭ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অটোমেটেড লাইব্রেরি সিস্টেম (ই-লাইব্রেরি) এর শুভ উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে উপাচার্য বলেন, “জাতীয় বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণভাবে তথ্য-প্রযুক্তি নির্ভর একটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার লক্ষ্যে এ যাবত যেসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার সঙ্গে ই-লাইব্রেরি একটি গুরুত্বপূর্ণ সংযোজন। এর ফলে লাইব্রেরি ব্যবহারকারীগণ মুহুর্তেই তাদের প্রয়োজনীয় গ্রন্থ সম্পর্কে কাঙ্খিত তথ্য পেয়ে যাবেন। সারাদেশের অধিভুক্ত কলেজসমূহের শিক্ষক-শিক্ষার্থীরা যাতে স্ব স্ব অবস্থান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি সুবিধা লাভ করতে পারেন এবং এই সিস্টেমের সঙ্গে ইন্টিগ্রেটেড হন তা আমাদের নিশ্চিত করতে হবে। সেটি সম্পন্ন হলে তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষার ক্ষেত্রে এক যুগান্তকারী পরিবর্তন বয়ে আনবে।”
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. আসলাম ভূঁইয়া, প্রো-উপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও কোষাধ্যক্ষ প্রফেসর মো. নোমান উর রশীদ। সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির বিভাগীয় প্রধান ও গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. নাসির উদ্দীন।
উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রায় ২ যুগ পর এই প্রথম এর লাইব্রেরিটি অটোমেটেড করা হলো। ইতোমধ্যে ইংরেজী ভাষার সকল সংগ্রহের ডাটা এন্ট্রি সম্পন্ন করা হয়েছে। অধিকন্ত, ইউজিসি-ইউডিএল প্রজেক্টের আওতায় বিভিন্ন বিষয়ে বিখ্যাত ৩টি পাবলিশার্স যথা-SAGE, Taylor & Francis ও Cambridge এর ১৪ হাজার ই-বুক ব্যবহারের সুযোগ রয়েছে এই লাইব্রেরিতে।

ডাউনলোড (Download)
   
(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

Last Updated on Sunday, 12 February 2017 09:57

Go to top