Home | Webmail | FAQ | Contact

 

Menu
 

প্রেস বিজ্ঞপ্তিঃ ২১শে আক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উদ্যাপন করা হবে - সিনেটে উপাচার্য ড. হারুন-অর-রশিদ

তারিখ: ১৮-০২-২০১৭

প্রেস বিজ্ঞপ্তি

২১শে আক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উদ্যাপন করা হবে
                                               - সিনেটে উপাচার্য ড. হারুন-অর-রশিদ

আজ ১৮-০২-২০১৭ সকাল ১০:৩০ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বিশেষ সিনেট অধিবেশন ভাইস-চ্যান্সেলর ও সিনেট চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অধিবেশনে উপাচার্য তাঁর অভিভাষণে বলেন, “জাতীয় বিশ^বিদ্যালয় দেশের অভ্যন্তরে সর্ববৃহৎ তো বটেই, এমনকি বিশে^র মধ্যেও এটি অন্যতম বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান। দেশের ৩৯টি পাবলিক বিশ^বিদ্যালয়ের মধ্যে এটি স্বতন্ত্র বৈশিষ্টম-িত। এর বৃহৎ আয়তন বা পরিধির কারণে এটিকে সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে যত না সমস্যা, তার চেয়ে অধিকতর সমস্যা অবকাঠামোগত অনুন্নয়ন, আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারে অনীহা বা অপারদর্শিতা, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে এখনও পেশাদারিত্বের মনোভাব গড়ে না ওঠা, প্রধানত সরকারি কলেজগুলোতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষকের ঘাটতি, বেসরকারি কলেজের গভর্নিং বডি গঠন নিয়ে আন্তঃকলহ, কখনও প্রতিষ্ঠান-বহির্ভূত হস্তক্ষেপ ইত্যাদি। এসব বাস্তব অবস্থা মোকাবিলা করেই আমাদের কাক্সিক্ষত লক্ষ্যে এগিয়ে যেতে হবে। মনে রাখা প্রয়োজন, উন্নয়ন-অগ্রগতির জন্য আবশ্যক গৃহীত পদক্ষেপসমূহের চলমানতা বা Sustainability। অধিকন্তু, একটি প্রতিষ্ঠান স্বাভাবিকভাবে গড়ে ওঠার জন্য প্রয়োজন হয় নিয়ম-কানুনের অনুশাসন বা আইনের শাসন এবং অভ্যন্তরীণ প্রাতিষ্ঠানিক শৃংখলা। সর্বোপরি থাকা চাই প্রতিষ্ঠানের সর্বোচ্চ থেকে সর্বনি¤œ পর্যন্ত সংশ্লিষ্ট সকলের মধ্যে এর প্রতি আনুগত্য এবং ব্যক্তিগত হিসেব-নিকেষ বা প্রাপ্তিযোগের স্থলে প্রতিষ্ঠানের স্বার্থকে সর্ব ঊর্ধ্বে তুলে ধরার মানসিকতা; অন্যকথায়, প্রত্যেকের মধ্যে পরিমিতিবোধ ও ত্যাগের মানসিকতা।”

অধিবেশনে অন্যান্যের মধ্যে মাননীয় সংসদ সদস্য জনাব আবুল কালাম আজাদ, বাবু ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি, বেগম হেপী বড়াল এমপি, ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব আব্দুল্লাহ আল হাসান চেীধুরী, বিভাগীয় কমিশনার মোঃ রুহুল আমিনসহ  অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, প্রফেসর ড. শরীফ এনামুল কবির, অধ্যাপক ড. এম ওয়াহিদুজ্জামান, অধ্যক্ষ মোঃ আব্দুর রশীদ, অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান, ড. আনোয়ার হোসেন, বিভাগীয় কমিশনারবৃন্দ, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ বক্তব্য রাখেন। এতে মোট ৪৭ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন। সিনেটে বিশ^বিদ্যালয়ের চাকুরী  সংবিধির কতিপয় ধারায় সংশোধনী প্রস্তাব অনুমোদিত হয়।

জাতীয় বিশ^বিদ্যালয়ের রজতজয়ন্তী উদ্যাপনের সিদ্ধান্ত
সিনেট অধিবেশনে মাননীয় উপাচার্য জানান, এ বছরের ২১শে অক্টোবর জাতীয় বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ হবে। অতঃপর সিনেটে আনন্দঘন পরিবেশে রজতজয়ন্তী উদ্যাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।

ডাউনলোড (Download)


(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

Last Updated on Saturday, 18 February 2017 10:28

Go to top