Home | Webmail | FAQ | Contact

 

Menu

প্রেস বিজ্ঞপ্তি -‘শিক্ষা কারিকুলামে ৭১-এর গণহত্যা তুলে ধরা আমাদের জাতীয় দায়িত্ব’ -উপচার্য ড. হারুন-অর-রশিদ

তারিখ ঃ ১৭/০৭/২০১৭

প্রেস বিজ্ঞপ্তি

‘শিক্ষা কারিকুলামে ৭১-এর গণহত্যা তুলে ধরা আমাদের জাতীয় দায়িত্ব’
                                                            - উপচার্য ড. হারুন-অর-রশিদ


১৭-০৭-২০১৭ তারিখ সোমবার সকাল ১১টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে ‘উচ্চশিক্ষা কারিকুলামে ৭১-এর গণহত্যা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশিষ্ট লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির এবং পাকিস্তানের দুইজন গবেষক যথা মিস আনাম জাকারিয়া ও হারুন খালিদ সংশ্লিষ্ট বিষয় আলোচনায় অংশগ্রহণ করেন।

সভাপতির ভাষণে ড. হারুন-অর-রশিদ বলেন, “১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি বাািহনীর গণহত্যা মানব জাতির ইতিহাসে এক কলঙ্কময় ঘটনা। ৩০ লক্ষ বাঙালি ঐ নিষ্ঠুর হত্যাকা-ের শিকার হয়। ৩ লক্ষ মা-বোন তাদের সম্ভ্রম হারান। আর ১ কোটি গৃহহারা মানুষ শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয়। স্বাধীনতার জন্য বাঙালি জাতির নজিরবিহীন আত্মত্যাগ ও পাকিস্তানী বাহিনীর এই বর্বর গণহত্যা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের নিকট তুলে ধরতে শিক্ষা কারিকুলামে সঠিক চিত্র গুরুত্ব সহকারে অন্তর্ভুক্ত করা আমাদের জাতীয় দায়িত্ব। সেটি মনে রেখেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা কারিকুলামে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক একটি পূর্ণ কোর্স সকল শ্রেণীর শিক্ষার্থীর জন্য আবশ্য পাঠ্য করা হয়েছে।”

শাহরিয়ার কবির তার আলোচনায় বলেন, “ যে-কোনো সংজ্ঞা বিচারে ৭১-এ পাকিস্তানি বাহিনীর নির্বিচার বাঙালি হত্যা ছিল একটি জাতিকে নিশ্চিহ্ন করার হত্যাকা- বা জোনোসাইড। পাকিস্তানের উচিত ছিল বহুপূর্বেই এজন্য বাঙালিদের নিকট নিঃশর্ত ক্ষমা চাওয়া।”

পাকিস্তানি দুই গবেষক মিস আনাম জাকারিয়া ও হারুন খালিদ বলেন, ৭১-এ বাঙালিদের ওপর পাকিস্তানি বাহিনীর হত্যাকা- ছিল মানবতার বিরুদ্ধে অপরাধ। কোনো অবস্থাই কোনো মানুষ অপর কোনো মানুষের ওপর এরূপ হত্যাকা- চালাতে পারে না”।

অনুষ্ঠানের শুরুতে ৭১-এর গণহত্যার ওপর জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক তৈরিকৃত ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর নোমান উর রশীদ, ট্রেজারার, ডিন, বিপুল সংখ্যক শিক্ষক ও কর্মকর্তা উপছিল ছিলেন। রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন অনুষ্ঠান পরিচালনা করেন।

ডাউনলোড করুন (Download)


(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

 

Date : 17.07.2017

Press Release

Discussion on 1971 Genocide at National University

A discussion meeting on ‘1971 Genocide in Bangladesh As Reflected in Higher Education Curriculum’ was held on July 17, 2017 at 11A.M. at National University in the Senate Hall with Vice-Chancellor Professor Dr. Harun-or-Rashid in the chair. Writer and journalist Shahriar Kabir and two Pakistani researchers, namely Ms. Anam Zakaria and Haroon Khalid took part in the discussion. In his address Dr. Harun-or-Rashid maintained, “ Our 1971 War of Liberation with a  special focus on the Pakistani Genocide be  incorporated into al-level education curriculum and syllabi in order to keep our new generation abreast with the traumatic birth of Bangladesh.” Stressing it as a national duty, Dr. Rashid informed that a full course titled `History of the Emergence of Independent Bangladesh’ has been made compulsory for all students under National University.

Shahriar Kabir held the view that Pakistan should have long before apologized for commiting crime against humanity by her army in 1971 upon the innocent Bangalis. The two Pakistani researchers express their deep sorrow for what Pakistani army had done unto the Bangalis in 1971.

A documentary on `1971 Genocide’ was presented at the function.

Pro vice-Chancellor Dr. Hafiz Md. Hasan Babu, Treasurer Professor Noman Ur Rashid, a large number of teachers and officers attended the discussion while Registrar Mollah Mahfuz Al-Hossain conducted the meeting.

ডাউনলোড করুন (Download)


(Md. Faizul Karim)

Director (In-charge)

Public Reletion, Information & Counseling

National University

Last Updated on Monday, 17 July 2017 09:14

Go to top