Home | Webmail | FAQ | Contact

 

Menu

সংবাদ বিজ্ঞপ্তি - জাতীয় বিশ্ববিদ্যালয়ে “ইতিহাস কথা বলে - সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু” শীর্ষক বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের আলোচনা সভা অনুষ্ঠিত

তারিখ: ২২.৮.২০১৭

সংবাদ বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে “ইতিহাস কথা বলে - সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু” শীর্ষক বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের আলোচনা সভা অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের অংশ হিসেবে আজ ২২ই আগস্ট ২০১৭ তারিখ সকাল ১০:০০ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসস্থ সিনেট হলে শিক্ষার্থীদের উদ্দেশে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ কর্তৃক “ইতিহাস কথা বলে - সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

পবিত্র কোরআন তেলাওয়াত এবং জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে স্বাধীনতা যুদ্ধ এবং সংগ্রাম থেকে স্বাধীনতার উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। ক্যাপ্টেন (অবঃ) মোঃ শওকাতুল ইসলাম-এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অবঃ) কাজী সাজ্জাদ জহির বীর প্রতীক এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক সচিব মো. নজরুল ইসলাম খান (ট্রাস্টের কিউরেটর), মেজর জেনারেল (অবঃ) আব্দুল হাফিজ মল্লিক, জনাব সিদ্দিক হোসেন চৌধুরী ও প্রো-উপাচার্য ড. মশিউর রহমান। বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই স্বাধীন বাঙালি জাতি ও বাংলাদেশ রাষ্ট্রের স্রষ্টা এবং এর অভিন্নসত্তা।

অনুষ্ঠানের সভাপতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এ বিশেষ আয়োজনের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট-কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে তাঁর বক্তব্যে বলেন, “মানুষ যা বলে বা লিখে তা ইতিহাস নয়, যা সত্য বলে প্রতিষ্ঠিত ও কালোত্তীর্ণ তাই ইতিহাস। ১৯৭১ সালের পূর্বে এক হাজার বছর ধরে বাঙালিরা সেন, তুর্কি, আফগান, মুঘল, ব্রিটিশ ও পাকিস্তানি বিজাতীয় ও ঔপনিবেশিক শাসনের অধীনে ছিল। একমাত্র ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালির স্বাধীনতা অর্জন ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। যাঁর দীর্ঘ সংগ্রাম ও নেতৃত্বে আমাদের এ স্বাধীনতা ও স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ, তিনি হলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাঙালির ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুধু বর্তমান নয়, বাঙালির অনাগতকালের ইতিহাসও একই কথা বলবে।”

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দের মধ্যে ব্যাপক ঔৎসুক্য সৃষ্টি হয় এবং তারা মহান মুক্তিযুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর নেতৃত্ব ও আদর্শ সম্বন্ধে বিভিন্ন বিষয়ে জানতে চেয়ে প্রশ্ন আকারে আলোচনায় অংশগ্রহণ করে। অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষ, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক দর্শক-শ্রোতা উপস্থিত ছিলেন।

ডাউনলোড (Download)

 


(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

Last Updated on Tuesday, 22 August 2017 13:30

Go to top