Home | Webmail | FAQ | Contact

 

Menu

সংবাদ বিজ্ঞপ্তিঃ অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে ভবিষ্যতে আবারো সোচ্চার হওয়ার আহবান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের -২৩ আগস্টের কালো দিবসের সমাবেশে বক্তাগণ


তারিখ : ২৩.৮.২০১৭

সংবাদ বিজ্ঞপ্তি

অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে ভবিষ্যতে আবারো সোচ্চার হওয়ার আহবান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের

                                                                                                      -২৩ আগস্টের কালো দিবসের সমাবেশে বক্তাগণ

আজ ২৩ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হয় কালে দিবস। ২০০৭ সালের আগস্টের এই দিনে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকের উপর নির্যাতনের বিচারের দাবিতে অপরাজেয় বাংলার পাদদেশে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয় । ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর কবি ড. মুহম্মদ সামাদের সভাপতিত্বে ও প্রফেসর ড. গোলাম রাব্বানীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এম. পি। তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকল শক্তিকে সব রকম দ্বিধাবিভক্তির রাজনীতি থেকে বের হয়ে এখনো যারা পাকিস্তানের প্রেতাতœার গুণগান করছেন তাদের প্রতিহত করতে হবে। সমাবেশে উপস্থিতি নিয়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের সমালোচনা করে বলেন, আপনারা আজকের এই প্রতিবাদ সমাবেশে কেন এলেন না? এটাতো ছাত্র-শিক্ষক সকলের সমাবেশ। তিনি ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, ডাকসুতো দিলেনই না- উপরন্তু, আন্দোলনরত শিক্ষার্থীদের উপর অগণতান্ত্রিক পন্থায় হামলা করা হলো। নির্যাতিত শিক্ষকদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালেয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন। প্রফেসর ড. হারুন-অর-রশিদ তাঁর বক্তব্যে বলেন, “সকল ষড়যন্ত্র প্রতিহত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৭৩ এর অধ্যাদেশ সমুন্নত রাখতে হবে।” সেদিন যারা সেনাসদস্য কর্তৃক নির্যাতিত হয়েছিল, বিগত বছরগুলোতে তাদের যথাযথ মূল্যায়ন করা হয়নি উল্লেখ করে প্রফেসর ড. আনোয়ার বলেন, সময় এসেছে এর থেকে পরিত্রাণের।

সমাবেশে আরো বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মিজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম. এম. আকাশ, প্রফেসর ড. মাকসুদ কামাল, প্রফেসর ড. মশিউর রহমান, প্রফেসর ড. জিনাত হুদা, প্রফেসর ড. শফিকুজ্জামান ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ নাসিরউদ্দিন। বৃষ্টি উপেক্ষা করেও বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী সমাবেশে উপস্থিত ছিলো।

ডাউনলোড (Download)


(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

Last Updated on Wednesday, 23 August 2017 10:26

Go to top